ঢাকা ২৫শে নভেম্বর, ২০২০ ইং, ১১ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ, ১০ই রবিউস-সানি, ১৪৪২ হিজরী

অর্থ ও জনবল সংকটেও যেমে নেই অভিযান , ইলিশ ধরার অপরাধে চব্বিশ জেলের কারাদণ্ড

khademulislam
প্রকাশিত October 22, 2020
অর্থ ও জনবল সংকটেও যেমে নেই অভিযান , ইলিশ ধরার অপরাধে চব্বিশ জেলের কারাদণ্ড
Spread the love

রমজান প্রামানিক, সিরাজগঞ্জ জেলা প্রতিনিধিঃ

সিরাজগঞ্জের চৌহালীতে মা ইলিশ রক্ষায় অর্থ ও জনবল সংকটেও থেমে নেই অভিযান৷ প্রতিনিয়ত নির্ঘুম রাত কাটিয়ে অভিযান সফল করতে মহাব্যস্থ চৌহালী উপজেলা প্রশাসন ৷ সরজমিনে গিয়ে এমন চিত্র দেখা গেছে , ইলিশের প্রজনন রক্ষায় সরকারের অর্থ ও জনবল সংকট নিরসনের দাবি জানিয়েছেন চৌহালী উপজেলার জনপ্রতিনিধি ও স্থানীয়রা ৷ উপজেলার যমুনা নদীতে সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে জাল ফেলে ইলিশ মাছ শিকারের দায়ে মো:বাদশা (৪২)পিং রহম আলী ,আব্দুল মতিন (৫৫)পিং আজাহার আলী,মাইন উদ্দিন(৩০)পিং আব্দুল লতিফ,শাহাদাত (৪০)পিং মৃত জায়েদ আলী শেখ ,হাছান (২০)পিং ফকির চাঁন, আলম (২৫)পিং মৃত শহিদ আলী,সাদ্দাম (২৪)পিং শাহজাহান,রুবেল(২৮)পিং হরমুজ আলী,লাল চাঁন(২৭)পিং রায়হান ,বাবুল হোসেন(৫০)পিং নুরুজ্জামান,শেখ লুৎফর রহমান(৪০)পিং মশু শেখ,সোনা মিয়া(৫০)পিং মৃত বক্কর মোল্লা,আলমগীর হোসেন(৩৬)পিং হাছান মোল্লা ,ইসমাইল (২২)পিং শহিদুল ইসলাম ,শাহালম (২০)পিং আব্দুল করিম,সাইদী (২২)পিং গাজী আয়নাল, আমিরুল (২৮) পিং আবু হানিফ,আব্দুল মালেক(৫০)পিং সোনা মিয়া,শরীফুল (৩০)পিং মৃত আক্কাস মোল্লা,নাছির (১৮)পিং আব্দুর রহমান,ইসমাইল (২২)পিং আব্দুল ছাত্তার, হাছান (২১)পিং আব্দুল হামিদ মোল্লা,মোয়াজ্জেম(৪২)পিং আবু বকর মোল্লা ও সিরাজুল(৪০)পিং রহম আলী দন্ডিতরা চৌহালী উপজেলার বাঘুটিয়া,উমারপুর , খাষপুকুরিয়া ও খাষকাউলিয়ার স্থানীয় বাসিন্দা ৷ এদের কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। শনিবার থানা ও নৌ পুলিশের সহায়তায় তাদের আটক করে চৌহালী উপজেলা প্রশাসন ৷ পরে চৌহালী উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোছা:আফসানা ইয়াসমিন ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে তাদের কারাদণ্ড দেন।

 

মৎস অফিসের ক্ষেত্র সহকারি শফিকুল ইসলাম শফিক জানান, অবৈধভাবে কারেন্ট জাল দিয়ে মা ইলিশ মাছ শিকার করার অপরাধে চব্বিশ জেলেকে আটক করা । এ সময় তাদের কাছ থেকে ১২ হাজার মিটার কারেন্ট জাল ও বার কেজি জাটকা ইলিশ উদ্ধার করা হয়। পরে উপজেলা নির্বাহী কর্মকর্তা ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে তাদের প্রত্যেকে ১ বছরের কারাদণ্ড দেন। জব্দ করা কারেন্ট জালগুলো জনসম্মুখে পুড়িয়ে ফেলা হয়েছে। এছাড়া ইলিশ মাছগুলো খাষকাউলিয়া ছিদ্দিকীয়া ও এতিমখানায় বিতরণ করা হয়।

 

প্রসঙ্গত, ইলিশের প্রজনন মৌসুমে স্বাচ্ছন্দ্যে ডিম ছাড়ার সুযোগ দিতে ১৪ অক্টোবর ভোর থেকে ২২ দিনের জন্য ইলিশ ধরা নিষিদ্ধ করেছে সরকার। দেশের ছয়টি ইলিশ অভয়ারণ্যসহ ইলিশ অধ্যুষিত নদ-নদীতে ৪ নভেম্বর পর্যন্ত বন্ধ থাকবে ইলিশ মাছ ধরা। একই সঙ্গে এই ২২ দিন ইলিশ পরিবহন, মজুত ও বিনিময় বন্ধ থাকবে।

নভেম্বর ২০২০
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« অক্টোবর    
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০